২০১৯বিদায় ॥ ২০২০স্বাগত সম্ভাবনা ও প্রত্যাশার যাত্রা শুরু

ইলিয়াছ পাটওয়ারী

আজ পহেলা জানুয়ারি ২০২০, মঙ্গলবার, খ্রিস্টীয় নববর্ষ। পৌষের কুয়াশা মোড়ানো প্রত্যুষে নতুন সূর্যের মুখ কেউ দেখুক বা না দেখুক, এসে গেছে ইংরেজি নববর্ষ। গতকাল মঙ্গলবার পশ্চিমাকাশে সূর্যাস্তের মাধ্যমে কালের অতলে হারিয়ে গেছে ২০১৯ সাল।

ফেলে আসা বছরটি এখন ‘পুরনো সেই দিনের কথা।’ সময় আর ¯্রােত কারো জন্য অপেক্ষা করে না’-এই সত্যকে বিমূর্ত করে নতুন বছরের প্রথম সূর্যোদয়। বর্ষবরণের আবাহন রেখে কুয়াশামোড়া সূর্য জীর্ণ ঝরা পল্লবের মত সরল রৈখিক গ্রেগরিয়ান ক্যালেন্ডারের পাতা থেকে কাল খসে পড়েছে। এক বছরের ‘আনন্দ-বেদনা, আশা-নৈরাশ্য আর সাফল্য ব্যর্থতার পটভূমির ওপর আমাদের ছাপ্পান্ন হাজার বর্গমাইলের এই প্রিয় বাংলাদেশ নতুন বছরে পর্বতদৃঢ় একতায় সর্ব বিপর্যয়-দুঃসময়কে জয় করবে অজেয়-অমিত শক্তি নিয়ে’ -এ সংকল্পের সোনালী দিন আজ।

যে বছরটি হারিয়ে গেল ,খসে পড়লো ক্যালেন্ডারের পাতা থেকে, তার সবই কি হারিয়ে যাবে ? মুছে যাবে পলাতক স্মৃতির মত ? না, সবকিছু মুছে যায় না। আলোড়ন আর তোলপাড় করা ঘটনাবহুল ২০১৯-এর অনেক ঘটনার রেশ নিয়েই মানুষ এগিয়ে যাবে । অনেক ঘটনা মুছে যাবে বিস্মৃতির ধুলোয়। তমসা থেকে জ্যোতিতে উত্তীর্ণ হওয়ার আকাংখা সমুখে নিয়ে সুচনা হলো এই যাত্রা। সারা বিশ্বের মানুষ গত রাত ১২টা বাজার সাথে সাথে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে ইংরেজি নববর্ষ ২০২০ সালকে স্বাগত জানায়।

বিশ্লেষকরা বলছেন, গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন কিংবা রক্ষার শপথে দুই মেরুতে অবস্থান করছে সরকার ও বিরোধী শিবির। সদ্য সমাপ্ত বছরে মানুষের জীবনযাপনের জন্য প্রয়োজনীয় প্রায় সব পণ্যেরই দাম বৃদ্ধি অব্যাহত থাকতে পারে নতুন বছরেও। শৈত্য প্রবাহসহ জাঁকানো শীতের আভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। অন্যদিকে, রাজনৈতিক দুর্যোগের সাথে সাথে প্রাকৃতিক দুর্যোগের আশংকাও করছেন বিজ্ঞানীরা। অস্থিরতা দেখা দিতে পারে এ অঞ্চলসহ বিশ্বে। অবস্থাদৃষ্টে, সব মিলিয়ে আগাম দুঃসংবাদ নিয়েই নতুন বছর এসেছে আজ বুধবার।

ফিরে দেখা-২০১৯। বছরজুড়ে দেশব্যাপী আলোচিত-সমালোচিত হয়েছে। যেমন: ৩ জানুয়ারী প্রশ্নদ্ধি নির্বাচনের একাদশ জাতীয় সংসদ সদস্য শপথ। ২৫ ফেব্রুয়ারী ঢাকা থেকে উডয়নের পর বাংলাদেশ বিমানের ময়ুরপঙ্কী উড়োজাহাজটি ছিনতাই। ১১মার্চ ডাকর্সু নির্বাচন অনুষ্ঠিত। কোটা সংস্কার আন্দোলনকারী নেতা ডাকসু ভিপি নরুল হক নুরু নির্বাচিত। ৬ এপ্রিল ফেনীর মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে ঝলসে দেয়া মাদ্রাসার অধ্যক্ষ। ৩ মে ঘুর্নিঝড় ফনীর আঘাত। ২৬ জুন বরগুনায় প্রকাশে দিবালোকে রিফাত হত্যাকান্ড। ১৪ জুলাই বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি হোসাইন মোহাম্মদ এরশাদের মৃত্যু। আগষ্ট মাসে ডেংগুর আগ্রাসনে গোটা দেশ। চামড়ার বাজার ধবংস ও বুলবুলের আঘাত। ১৪ সেপ্টেম্বর ইতিহাসে প্রথমবারের মতো ছাত্রালীগের সভাপতি ও সাধারন সম্পাদক বহিস্কার করা হয়। ৭ অক্টোবর বাংলাদেশ প্রকৌশলী ও প্রযুত্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এর ছাত্র আবরার ফাহাদকে ছাত্রলীগের নেতা-কর্মী পিটিয়ে হত্যা করে। ১৭ নভেম্বর দেশে প্রথমবারের মতো পেয়াজের দাম ৩০০ টাকা হলো। ডিসেম্বর মাসে দৈনিক সংগ্রাম ও ডাকর্সু নেকাকর্মীদের উপর হামলা করে মুক্তিযোদ্ধা মঞ্চ ।