মার্চ-এপ্রিল দু’মাস মেঘনা নদীতে সব ধরণের ড্রেজার বন্ধ থাকবে——জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেছেন, ইলিশ সম্পদ বৃদ্ধি ও জাটকা রক্ষায় আগামী মার্চ-এপ্রিল দুই মাস মেঘনা নদীতে সব ধরণের ড্রেজার বন্ধ থাকবে। নদী সংলগ্ন যেসব খাল রয়েছে সেখানে প্রতিটি খালের প্রবেশমুখ বাঁশ দিয়ে বন্ধ করে দিতে হবে।

জেলে নৌকা উপরে উঠিয়ে শিকল দিয়ে বেঁধে রাখতে হবে এবং ইঞ্জিন চালিত নৌকা থেকে ইঞ্জিন খুলে ফেলতে হবে। আর এসবের দায়িত্বে থাকবেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও পৌরসভা হলে সেই ওয়ার্ডের কাউন্সিলর।

বুধবার (২৩ ফেব্রæয়ারি) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাটকা নিধন প্রতিরোধে জেলা ট্রাস্কফোর্স কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এই সম্পদ রক্ষায় আইনশৃঙ্খলা বাহিনীর সাথে এক হয়ে জনপ্রতিনিধি ও জেলে প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে।

বিশেষ করে এক্ষেত্রে নদী তীরবর্তী জনপ্রতিনিধিদের একটি বিরাট ভূমিকা রয়েছে। তারা জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন। আশা করি দেশ ও মানুষের অধিকার হিসেবে জাতীয় সম্পদ রক্ষায় তারা আন্তরিক হয়ে কাজ করবেন। ২০২১ সালে জেলেদের চাল কম বরাদ্দ আসছিল। এবার কিন্তু আমাদের চাল নিয়ে কোনো সমস্যা নেই। কাজেই এবার ৪০ কেজি করে জেলেদেরকে চাল দিতে হবে। আর চাল বিতরণে যদি কোন অনিয়ম হয়, তাহলে সংশ্লিষ্ট

ইউনিয়নের চেয়ারম্যান ও ট্যাগ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, জাটকা রক্ষায় এবারও আমাদের যৌথ অভিযান পরিচালনা করা হবে। নদীপথে যাতে কোন স্পীড বোড চলতে না পারে সেদিকে লক্ষ রাখতে হবে। অভিযান শুরুর আগেই উপজেলা টাস্কফোর্স কমিটির সভা শেষ করতে হবে। অভিযান সফল করতে আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন প্রচার প্রচারণা।

প্রয়োজনে ছোট ছোট গল্পে নাটিকা তৈরি করে প্রচার করতে হবে। স্থানীয় গনমাধ্যমে প্রচারণা করতে হবে। বিশেষ করে জেলেদের পিছনে যারা রয়েছে তাদেরকেও নজরধারীতে রাখতে হবে। শুধু পুকুরের মাছের জন্য একটি বরফকল ব্যতীত বাকী বরফ কলগুলো বন্ধ থাকবে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসানের সঞ্চলনায় সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন, নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের (এসপি)মোহাম্মদ কামরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) সুদীপ্ত রায়, নৌ বাহিনী কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার মিল্টন কবির, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ, মতলব দক্ষিন (ইউএনও) ফাহমিদা হক, হাইমচর উপজেলা (ইউএনও) চাই থোয়াইহলা চৌধুরী, চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের

প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ হারুন অর রশিদ, জেলা মৎস্যজীবী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মালেক দেওয়ান, কান্ট্রি ফিসিং বোর্ড মালিক সমিতির চাঁদপুর সভাপতি শাহ আলম মল্লিক, চাঁদপুর কেন্দ্রিয় মৎস্য ব্যবসায়ী সমিতি নেতা তসলিম বেপারী, সদর উপজেলা মৎস্যজীবী লীগ সভাপতি শফিক বেপারী , মতলব উত্তর উপজেলা মৎস্যজীবী লীগ সভাপতি ওমর প্রধানিয়া। এছাড়াও সভায় বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনাসহ একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

ক্যাপশন: জাটকা নিধন প্রতিরোধে জেলা ট্রাস্কফোর্স কমিটির সভায় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

-স্টাফ রিপোর্টার