মতলব উত্তরের গজরাতে অবৈধ গ্যাস পাম্প নির্মাণ: পরিবেশ হুমকির মুখে

 মতলব উত্তরে অবৈধ গ্যাস পাম্প নির্মাণের ফলে পরিবেশ হুমকির মুখে।
সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, মতলব উত্তর উপজেলার গজরা বাজারের দক্ষিণ দিকে মাস্টার মার্কেটের পাশে মনির হোসেন মেম্বার এর জায়গায় অস্থায়ীভাবে তিতাস গ্যাস কোম্পানি লিমিটেডের অস্থায়ী গ্যাস পাম্প বসানো হয়েছে। যা পরিবেশ সম্মত নয়।
জনৈক হারিশ মাহমুদ দীপন জায়গাটি ভাড়া নিয়ে তিতাস গ্যাস লিমিটেড এজেন্ট হিসেবে অস্থায়ী পাম্প বসিয়ে বিভিন্ন যানবাহনের কাছে গ্যাস বিক্রি করছে।
 সেখানে গিয়ে দেখা গেছে বিশাল একটি কন্টেইনারবাহি ট্রাক। ওই ট্রাকের উপর গ্যাসের লরি। ট্রাক থেকে পাইপের মাধ্যমে ডিসপেন্সার দিয়ে গাড়িতে গ্যাস সরবরাহ করা হয়।
অস্থায়ী গ্যাস পাম্পের কোনো সাইনবোর্ড নেই। কোনো নিরাপদ দূরত্ব নেই। সড়কের সাথে লাগোয়া। কোনো নিরাপত্তা বেষ্টনী নেই। এমনকি যে জায়গায় অস্থায়ী পাম্প নির্মাণ করা হয়েছে, সেটি কাঁচা মাটির উপর। কোন ইটের সলিং নেই।
বিক্রয় প্রতিনিধির সাথে আলাপকালে জানায়, তাদের কোনো বৈধ কাগজপত্র নেই।
 ট্রেড লাইসেন্স, ইউএনও, এসিল্যান্ড, সড়ক ও জনপথ, পরিবেশ অধিদপ্তর, ফায়ার ব্রিগেড, ট্রাফিক, ডিসি অফিস ও বিস্ফোরক অধিদপ্তরের কোনো কাগজপত্র নেই।
   সম্পূর্ণ অবৈধ ও ঝুঁকি নিয়ে গ্যাসের ব্যবসা করছে। এলাকাবাসী অভিযোগ করেন, অস্থায়ীভাবে গ্যাস পাম্প নির্মাণের ফলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।
এ বিষয়ে  মতলব উত্তর উপজেলা নির্বাহি অফিসার (ইউএনও) এ এম জহিরুল হায়াত বলেন, গজরাতে গ্যাস পাম্প নির্মিত হয়েছে এ ব্যাপারে আমার কাছে কোনো তথ্য নেই। কেউ আবেদন ও করেনি। তাছাড়া একটি গ্যাস পাম্প নির্মাণের জন্য অনেক কাগজপত্র প্রয়োজন হয়। প্রয়োজনীয় কাগজপত্র না থাকলে এটি অবশ্যই অবৈধ।
 মতলব উত্তরের শাহ সোলেমান ফিলিং স্টেশনের স্বত্বাধিকারী লিয়াকত হোসেন জানান, গ্যাস পাম্প এর জন্য এক বিঘা জায়গা লাগে। তাছাড়া ট্রেড লাইসেন্স, ইউএনও, এসি ল্যান্ড, সড়ক ও জনপথ অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, ফায়ার ব্রিগেড, ট্রাফিক, জেলা প্রশাসক, বিস্ফোরক অধিদপ্তর ঢাকা ও চট্টগ্রাম।
এছাড়াও যে কোম্পানির গ্যাস আনা হবে ওই কোম্পানির সাথে চুক্তি করতে হবে। জেলা প্রশাসকের এলইডি ফান্ডে টাকা জমা দিতে হয়।
তিনি বলেন, আমার জানামতে, গজরাতে যে গ্যাস পাম্প বসানো হয়েছে তা অবৈধ।