বিদায় ঘটনাবহুল ২০২০

নানা ঘটন-অঘটনের মধ্য দিয়ে বিশ্ববাসী পার করলো ২০২০ নামের আরও একটি বছর। গতকাল বৃহস্পতিবার সুর্যাস্তের মধ্য দিয়ে সমাপ্তি হবে বছরের। নানা কারণে মানবজাতির কাছে স্মরণীয় হয়ে থাকবে বছরটি। এ সময়ের বেশির ভাগ সময়জুড়ে ছিল প্রাণঘাতি করোনা ভাইরাসের খবর যা পৃথিবীকে তছনছ করে দিয়েছে এবং বহু মানুষের যন্ত্রণার কারণ হয়েছে। যুদ্ধ, বিক্ষোভ এবং বিস্ফোরণের মতো ঘটনাও সাড়া ফেলে সারা বছরজুড়ে।

২০২০ সালে দুনিয়াজুড়ে সবচেয়ে আলোচিত শব্দ কোভিড-১৯ বা করোনা ভাইরাস। প্রায় ৪০০ কোটি মানুষকে মাসের পর মাস ঘরবন্দী থাকতে বাধ্য করেছে এই মহামারি। এপর্যন্ত ৮ কোটির বেশি মানুষ করোনা সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১৮ লাখের বেশি মানুষের। বাংলাদেশও করোনার ধকল মুক্ত থাকেতে পারেনি। তবে যতটা বিপর্যয়ের আশঙ্কা করা হয়েছিল ততটা হয়তো হয়নি। অর্থনীতি ভেঙ্গে পড়েনি। অনেকে কর্মহীন হয়েছে।

তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নয় বলে দাবি করেছে সরকার।
করোনার কারণে অর্থনীতির স্বাভাবিক প্রবাহ বন্ধ হয়েছে। মানুষের চলাচল ব্যাহত হয়েছে। অনেক মানুষ কর্মহীন হয়েছে। কাজের সুযোগ ও পরিধি সংকুচিত হয়েছে। অনেক মানুষকে বেকারত্বের জ্বালা সহ্য করতে হচ্ছে, হবে। খাদ্য সংকট দেখা দিতে পারে কোথাও কোথাও। দুনিয়াব্যাপীই শিক্ষার্থীদের অবস্থা সবচেয়ে করুণ।
বিশ্ব প্রেক্ষাপট :

করোনা ভাইরাসের উপসর্গ চীনে প্রথম পাওয়া যায় ২০১৯য়ে ডিসেম্বরের প্রথম দিকে। নতুন এই রোগটিকে প্রথমদিকে নানা নামে ব্যাখ্যা করা হলেও ফেব্রæয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা রোগটির আনুষ্ঠানিক নাম দেয় কোভিড-১৯ যা ‘করোনা ভাইরাস ডিজিজ ২০১৯’-এর সংক্ষিপ্ত রূপ। শ্বাসতন্ত্র ও ফুসফুস আক্রমণকারী এই ভাইরাস পৃথিবীর বিভিন্ন প্রান্তে কেড়ে নিয়েছে বহু জীবন, বহু মানুষ দীর্ঘমেয়াদী শারীরিক জটিলতার শিকার হয়ে এখনও এই রোগের সাথে যুদ্ধ করছে।
ভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউন ও বিধিনিষেধের কারণে বিশ্বের বিভিন্ন দেশে অর্থনীতি স্থবির হয়ে পড়ে। কর্মহীন হয়ে পড়েছে পৃথিবীর কয়েক কোটি মানুষ। বলা হচ্ছে, ১৯৩০এর দশকে যে বিশ্ব মহামন্দা পরিস্থিতি (যা গ্রেট ডিপ্রেশন নামে পরিচিত) তৈরি হয়েছিল, তারপর এই প্রথম করোনা ভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতিতে আবার বড় রকমের ধ্স নেমেছে।

লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে ৪ঠা অগাস্ট রাসায়নিক পদার্থের এক গুদামে বিস্ফোরণ ছিল এ শতাব্দীর ভয়াবহতম ‘অ-পারমাণবিক’ বিস্ফোরণ। বৈরুতের বন্দর এলাকায় বহু বছর ধরে মজুত রাখা প্রায় ২,৭৫০ টন এ্যামোনিয়াম নাইট্রেটের বিস্ফোরণে নিহত হন দুশ’র বেশি মানুষ, আহত হন ৬ হাজারেরও বেশি। বিধ্বংসী বিস্ফোরণের ঠিক আগে বন্দরে বিশাল এক শস্যের গুদামে আগুন লাগে। তার ৩০ সেকেন্ড পরেই এক ভয়াবহ বিস্ফোরণ থেকে প্রথম সৃষ্টি হয় বিশাল আগুনের গোলা, তার পর বাতাসের ঝাপটায় তৈরি হয় ব্যাঙের ছাতার মতো আকারের পানি ও বাষ্পের সাদা মেঘ -তার মুহূর্ত পরই পাক খেয়ে উঠতে থাকে লাল রঙের ধোঁয়ার কুন্ডলি।

আমেরিকার মিনিয়াপোলিসে পুলিশ হেফাজেতে এক কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুর জের ধরে ২০২০ এ সারা বিশ্বে ছড়িয়ে পড়ে বø্যাক লাইভস ম্যাটার আন্দোলন। পুলিশের হেফাজতে থাকার সময় মারা যান ৪৬ বছর বয়সী আফ্রিকান আমেরিকান নাগরিক মি. ফ্লয়েড। প্রায় আট মিনিট ধরে মি. ফ্লয়েডের ঘাড়ের ওপর হাঁটু গেড়ে তাকে চেপে ধরে রেখেছেন ৪৪ বছর বয়সী শ্বেতাঙ্গ সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক শভিন। জর্জ ফ্লয়েড দম নিতে না পেরে হাঁপাচ্ছেন, আর কাতর কণ্ঠে বার বার অনুনয় করছেন, “প্লিজ, প্লিজ, প্লিজ”।
জর্জ ফ্লয়েড মৃত্যুর আগে যে তিনটি শব্দ উচ্চারণ করতে পেরেছিলেন, তা তার মৃত্যু পর হয়ে ওঠে বিশ্বজোড়া এক আন্দোলনের মূলমন্ত্র “আই কান্ট ব্রিদ”-“আমি নি:শ্বাস নিতে পারছি না”।

সারা বছর ধরে বিশ্বের নজর ছিল আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচনের দিকে, যে নির্বাচন অনুষ্ঠিত হয় ৪ঠা নভেম্বর। যুক্তরাষ্ট্রে ২০২০-র প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে ছিল নজিরবিহীন সামাজিক এবং রাজনৈতিক বিভাজন, তিক্ততা ও নোংরামি। ফলাফল ঘোষণার পর্বও ছিল চরম নাটকীয়। ইলেকটোরাল কলেজের ভোটে এগিয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন যখন দাবি করেন তিনি জয়ের পথে রয়েছেন, তখন রিপাবলিকান মি. ট্রাম্প ভোট জালিয়াতি এবং ব্যালট চুরির অভিযোগ এনে দাবি করেন নির্বাচনে তিনিই জয়ী হয়েছেন। আমেরিকার ইতিহাসে এই প্রথম যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হয়েছেন একজন নারী। শুধু নারী হিসাবেই নয় কমালা হ্যারিস কৃষ্ণাঙ্গ এবং দক্ষিণ এশীয় বংশোদ্ভুত ভাইস প্রেসিডেন্ট হয়েও ইতিহাস তৈরি করেছেন।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ১৩ই অগাস্ট ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণা ছিল মধ্যপ্রাচ্যের জন্য একটি ঐতিহাসিক ঘটনা। নিউইয়র্ক টাইমসের বিখ্যাত কলামিস্ট টমাস এল ফ্রিডম্যান এই ঘোষণাকে ব্যাখ্যা করেন “মধ্যপ্রাচ্যের একটি ভূ-রাজনৈতিক ভূমিকম্প” বলে। ডোনাল্ড ট্রাম্প এই চুক্তিতে মধ্যস্থতা করেছিলেন। পুরো আলোচনাটি চলেছিল এতটাই গোপনে যে, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী পর্যন্ত নাকি এ বিষয়ে কিছু জানতেন না। প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউসে এই ঘোষণা দেয়ার পরপরই ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু হিব্র“তে টুইট করেন, “এক ঐতিহাসিক দিন।” তবে, গত অর্ধ শতাব্দী ধরে ইসরায়েলি দখলদারিত্ব ঘুচিয়ে স্বাধীন একটি ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের প্রতি পুরো আরব বিশ্বের যে ঐক্যবদ্ধ সমর্থন ছিল, এই ঘোষণা আসে তার প্রতি একটা বড় আঘাত হিসাবে। ফিলিস্তিনিরা সংযুক্ত আরব আমিরাতের এই পদক্ষেপকে “বিশ্বাসঘাতকতা” বলে মন্তব্য করেন।

নাগোর্নো-কারাবাখ- পূর্ব ইউরোপে দক্ষিণ ককেশাসের বিরোধপূর্ণ এলাকাটিকে কেন্দ্র করে ২৭শে সেপ্টেম্বর আবার যুদ্ধের দামামা বেজে ওঠে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে। এই এলাকার নিয়ন্ত্রণ নিয়ে দুটো দেশের মধ্যে এর আগেও সংঘর্ষ হয়েছে। সমঝোতার মাধ্যমে ছয় বছর ধরে চলা যুদ্ধ ১৯৯৪ সালে থেমে গেলেও তাদের মধ্যে কখনও শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়নি। আন্তর্জাতিকভাবে এই এলাকাটি আজারবাইজানের অংশ বলে স্বীকৃত হলেও, আর্মেনিয়ার সরকারের সমর্থনে জাতিগত আর্মেনীয়রা এটি নিয়ন্ত্রণ করে থাকে। দুটো দেশই এলাকাটিকে তাদের নিজেদের অংশ বলে দাবি করে। রাশিয়ার মধ্যস্থতায় নভেম্বরে একটা শান্তি চুক্তি হলেও তা কার্যকর হয়নি। ছয় সপ্তাহের বেশি চলা রক্তক্ষয়ী যুদ্ধে দু পক্ষের ৫ হাজারের বেশি সৈন্য প্রাণ হারিয়েছে।
পঙ্গপালের ঝাঁক :

শুধু করোনা নয়, এই আতঙ্কের মধ্যেই কেনিয়া ও পশ্চিম ভারতের একাধিক রাজ্যে ঢুকে পড়ে পঙ্গপালের ঝাঁক। এতে কৃষকরা আশঙ্কায় দিন কাটিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলোতে দেখা গেছে, মাইলের পর মাইল উড়ে আসে পঙ্গপালের দল। মেঘের মতো ঢেকে ফেলে পুরো এলাকা।
হজ পালনে নিষেধাজ্ঞা :
শুধু আগুনে পুড়ে গির্জা বন্ধ নয়, করোনাভাইরাস মহামারির বিস্তার রোধে এ বছর হাজির সংখ্যা সীমিত রাখতে অনুমতি ছাড়া সৌদি আরবের মিনা, মুজদালিফাহ ও আরাফাত ময়দানসহ পবিত্র স্থানগুলোতে প্রবেশ নিষিদ্ধ করে সৌদি কর্তৃপক্ষ। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে ১৯ জুলাই থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়। এছাড়া কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতে সবাইকে সংক্রমণ থেকে নিরাপদ রাখতে এবার হজে অংশগ্রহণকারীর সংখ্যা সর্বোচ্চ ১০ হাজার নির্ধারণ করে দিয়েছিল সৌদি কর্তৃপক্ষ, যা ইতিহাসে প্রথম।
চীনে উইগুর মুসলিম নির্যাতন :
মড়কের বছর ২০২০ সালে সবার দৃষ্টি কেড়েছে চীনে সংখ্যালঘু উইগুর মুসলিমদের ওপর নিপীড়ন-নির্যাতন এবং উইগুরদের ওপর নজরদারি ও নিয়ন্ত্রণমূলক আচরণের বিষয়টি। সম্প্রতি এটা প্রমাণিত হয়েছে যে, ‘ফেস রিকগনেশন’ অ্যাপ ব্যবহার করে ওই অঞ্চলের সংখ্যালঘুদের নজরদারিতে রেখেছে চীন। বিশ্বজুড়ে সমালোচিত হওয়ার পরেও চীন উইগুর মুসলিমদের দিকে নজর রাখতে ফেস রিকগনেশন অ্যাপের ব্যবহার অব্যাহত রেখেছে।
ভারতে কৃষক আন্দোলন :
কৃষি আইন বাতিলের দাবিতে নাজিরবিহীন আন্দোলনে নামেন ভারতের কৃষকরা। নতুন কৃষি আইনের বিপরীতে নিজেদের দাবি মানা না হলে দিলী অবরুদ্ধ করেন তারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে নিজেদের রক্ত দিয়ে চিঠি লিখে পাঠিয়েছেন আন্দোলনরত কৃষকরা।
নভেম্বরের ৯ তারিখে আমেরিকান কোম্পানি ফাইজার ও জার্মানির বায়োনটেক যৌথভাবে টিকা উদ্ভাবনে তাদের সাফল্য ঘোষণা করে জানায় তাদের টিকার ক্লিনিকাল ট্রায়ালে প্রমাণ হয়েছে করোনার আক্রমণ থেকে লোকজনকে রক্ষা করতে তাদের টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর।
করোনা যে টিকাটির দিকে বিশ্বের অনেক দেশ তাকিয়ে আছে সেটি হল ব্রিটেনের অক্সফোর্ড ও অ্যাস্ট্রা জেনেকার ভ্যাকসিন। তাদের টিকাটি আরও সহজলভ্য, দামে কম এবং বিতরণ ও মজুদ সহজ। এই টিকাটি খুব শিগগিরই অনুমোদিত হবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া রাশিয়া গত অগাস্ট মাসে স্থানীয়ভাবে ব্যবহারের জন্য স্পুটনিক ভি নামের তাদের টিকাকে লাইসেন্স দিয়েছে এবং এখন সেটির ব্যবহারও শুরু হয়েছে। এই টিকা ৯২% নিরাপদ বলে বলা হচ্ছে। এবং তাদের ট্রায়ালের ফলাফলও অল্প দিনের মধ্যেই প্রকাশ করার কথা। পৃথিবীর বিভিন্ন দেশে আরও অনেক কোম্পানিই এখন করোনার টিকা তৈরির কাজ করছে এবং তাদের ট্রায়াল বিভিন্ন পর্যায়ে রয়েছে। মানুষ আশা করছে সফল ও কার্যকর টিকাই একমাত্র এই ভয়াবহ রোগের আতঙ্ক কাটিয়ে উঠে মানুষকে আবার স্বাভাবিক জীবনে ফিরিয়ে দিতে পারবে।
২০২০ সালে কোটি ভক্তকে কাঁদিয়ে পৃথিবী ছেড়েছেন ফুটবলের জাদুকর ডিয়েগো ম্যারাডোনা। তার মৃত্যু শোকে স্তব্ধ করে দেয় সারা দুনিয়াকে। ২০২০ সাল বিভিন্ন অঙ্গনের আরও অনেক সুপরিচিত ব্যক্তির মৃত্যুরও সাক্ষী হয়েছে। এ বছরই বিশ্ব হারিয়েছে কিম কি দুকের মতো অসাধারণ চলচ্চিত্র নির্মাতাকে।
এপার বাংলা-ওপার বাংলাকে শোকাচ্ছন্ন করে চলে গেছেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। জেমস বন্ডের চরিত্রে অভিনয় করে বিশ্বজুড়ে ব্যাপক তারকাখ্যাতি পাওয়া শন কনরিও না ফেরা দেশে চলে গেলেন এবছরই। বছরের মাঝামাঝি অল্প সময়ের ব্যবধানে ভারত হারায় দুই শক্তিমান অভিনেতা ঋষি কাপুর ও ইরফান খানকে। তরুণ অভিনেতা সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যাও দেশটিতে ঝড় তোলে। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারক, লিঙ্গ সমতার দৃঢ সমর্থক রুথ বেডার গিন্সবার্গকেও এ বছরই হারিয়েছে বিশ্ব।
এ বছর আরও মারা গেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব হাভিয়ের পেরেজ। মিশরের সাবেক রাষ্ট্রপতি হোসনি মোবারক, ভারতীয় অভিনেতা ও রাজনীতিক তাপস পাল, প্রথম বাঙালি ক্যাবারে নৃত্যশিল্পী মিস শেফালি, বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড় কোবি ব্রায়ান্ট, ক্যারিবিয়ান ব্যাটসম্যান এভারটন উইকস, পশ্চিমবঙ্গের কবি অলোকরঞ্জন দাশগুপ্তও নিয়েছেন চিরবিদায়।
বাংলাদেশ প্রসঙ্গ :
২০২০ সাল বাংলাদেশের জন্য নানা কারণে ঘটনাবহুল ছিল। বাংলাদেশও করোনার ধকল মুক্ত থাকেতে পারেনি । তবে যতটা বিপর্যয়ের আশঙ্কা করা হয়েছিল ততটা হয়তো হয়নি। অর্থনীতি ভেঙ্গে পড়েনি। অনেকে কর্মহীন হয়েছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নয়। রাজনীতিও অনেকটাই করোনাকবলিত। সরকার এবং সরকারি দলের প্রাধান্য নজর এড়ায় না। বিএনপিসহ অন্য রাজনৈতিক দলগুলোর তৎপরতা ছিল সীমিত। ২০২০ সালে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মুজিববর্ষ হিসেবে পালন করে আওয়ামী লীগ। সরকারের ঘোষণা করা মুজিববর্ষের ব্যাপক আয়োজন পুনর্বিন্যাস করতে হয় করোনাভাইরাসের সংক্রমণের কারণে। তাছাড়া মেজর সিনহার হত্যাকাণ্ড বদলে দেয় একটা জেলার পুলিশ প্রশাসনের চিত্র। বছর শেষে ভাস্কর্য ইস্যুতে কঠোর অবস্থান নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং ইসলামপন্থী দলগুলো।
বছরের শুরুতেই মানুষকে হতবাক করে দেয় মহামারি করোনাভাইরাস। চীন থেকে শুরু হয়ে দেশে দেশে যখন ভাইরাস ছড়িয়ে পড়ছিল তখন বাংলাদেশের মানুষ উৎকণ্ঠায় ছিল কবে বাংলাদেশে সনাক্তের খবর পাওয়া যাবে। মার্চের ৮ তারিখে সরকারের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের নিয়মিত ব্রিফিং এর জানানো হয় বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগীর খবর। এর পর শুরু মানুষের মনে ভয়, আতঙ্ক সঙ্গে বিভ্রান্তি। সরকার সাধারণ ছুটি ঘোষণা করে। বেশি সংক্রমিত এলাকায় লকডাউন করা হয়। সব ধরণের পরিবহন ব্যবস্থা বন্ধ করা হয় । এরপর দফায় দফায় পরিবেশ পরিস্থিতি বিবেচনায় নিয়ে সরকারের তরফ থেকে করণীয় সম্পর্কে ঘোষণা এসেছে। বেড়েছে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা। টিকা আবিষ্কার হলেও এখন পর্যন্ত তা বাংলাদেশে আসেনি।
জিয়া অরফানেজ ট্রাস্ট এবং চ্যারিটেবল ট্রাস্ট সম্পর্কিত দু’টি মামলায় ১৭ বছরের সাজা নিয়ে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া কারাভোগ করছিলেন। দুইবছরের বেশি সময় কারাভোগের পর এই করোনাভাইরাস সংক্রমণকালে তাকে কারাভোগ স্থগিত করে মুক্তি দেয়া হয়।
করোনার ভুয়া রিপোর্ট
করোনা ভাইরাসের মতো মহামারির সময়েও মানুষ অনিয়ম ও দুর্নীতি থেকে পিছুপা হয়নি। গত ২৩ জুন করোনার নমুনা টেস্টের ভুয়া রিপোর্ট তৈরির অভিযোগে জেকেজি হেলথকেয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আরিফুল হক চৌধুরীসহ ৬ জনকে গ্রেপ্তার করে তেজগাঁও থানা পুলিশ। একই অভিযোগে গত ১২ জুলাই জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের কার্ডিয়াক সার্জন ও জেকেজি হেলথকেয়ারের চেয়ারম্যান ডা. সাবরিনা চৌধুরীকে তেজগাঁও থানা পুলিশ গ্রেপ্তার করে।
বছরের আলোচিত ঘটনার মধ্যে একটা হত্যাকাণ্ড পুলিশ প্রশাসনের মধ্যে ব্যাপক রদবদল ঘটায়। সাবেক সেনা কর্মকর্তা মেজর সিনহা মো. রাশেদ খান ৩১শে জুলাই কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলীতে নিহত হন। হত্যার অভিযোগে টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাসসহ ১৫ জনকে আসামী করে চাজশিট দেয়া হয়েছে।
লালমনিরহাটের একজন কে পিটিয়ে হত্যা করে লাশ পুরিয়ে দেয়ার ঘটনায় হতবাক করে মানুষকে। পাটগ্রামে শহীদুন নবী জুয়েল নামে ঐ ব্যক্তির নামে ধর্ম অবমাননার অভিযোগ এনে শত শত মানুষ তাকে পিটিয়ে মেরে ফেলে এবং লাশে আগুন ধরিয়ে দেয়।
সিলেট নগরের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে পুলিশের নির্যাতনে গত ১১ অক্টোবর মারা যান নগরের আখালিয়া এলাকার বাসিন্দা রায়হান আহমদ (৩৪)। বন্দরবাজার ফাঁড়িতে ধরে এনে নির্যাতন চালিয়ে তাকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ ওঠে। পরবর্তীতে নির্যাতনে নিহত মো. রায়হান আহমদ হত্যা মামলায় প্রধান অভিযুক্ত আসামী পুলিশের বরখাস্ত এসআই আকবর হোসেন ভূঁইয়াকে গত ৯ নভেম্বর সিলেটের কানাইঘাট সীমান্ত থেকে গ্রেপ্তার করা হয়।
নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনা ঘটে সেপ্টেম্বরের দিকে। অক্টোবরে সোশাল মিডিয়াতে দেড় মিনিটের একটা ভিডিও ছড়িয়ে পড়লে আলোচনা শুরু হয়, আর মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে ঘটনার বিচার দাবি করে। পুলিশ জানায়, মাস খানেক আগে উপজেলার স্থানীয় কয়েকজন যুবক ওই গৃহবধূকে নির্যাতন করে। সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে এক তরুণী ধর্ষণের ঘটনায় সিলেট শহরের বিভিন্ন জায়গায় প্রতিবাদ ও বিক্ষোভ প্রদর্শন করে সাধারণ মানুষ। সিলেটের টিলাগড় এলাকার এমসি কলেজের গেটের সামনে থেকে ঐ তরুণীকে তুলে নিয়ে যায় কয়েকজন। ঐ তরুণী তার স্বামীর সাথে একটি গাড়িতে বেড়াতে গিয়েছিলেন।
বছরের শেষ দিকে ভাস্কর্য ইস্যু নিয়ে ক্ষমতাসীন আওয়ামীলীগ এবং ইসলামপন্থী-দলগুলো কঠোর অবস্থান নেয়। ঢাকার দক্ষিণে ধোলাইপাড় মোড়ে শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য নির্মাণকে কেন্দ্র করে ইসলামপন্থী কয়েকটি দল ঐ এলাকায় সমাবেশ করে। কুষ্টিয়ায় শেখ মুজিবের ভাস্কর্য ভাঙচুরের ঘটনার পর আওয়ামী লীগ প্রতিবাদে নামে। ভাস্কর্যের স্থানে মুজিব মিনার করার দাবি জানায় ইসলামী দলগুলো। কিন্তু সরকারের বিভিন্ন মহল থেকে ভাস্কর্য তৈরির পক্ষেই অনড় অবস্থানে দেখা যায়।
ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তর :
২০২০ সালের ৪ ডিসেম্বর কক্সবাজারের শরণার্থী শিবির থেকে স্থানান্তরের প্রথম ধাপে বঙ্গোপসাগরের দ্বীপ ভাসানচরে ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা পা রাখেন। কক্সবাজারের ক্যাম্পে থাকা মিয়ানমারের বাস্তুচ্যুত ১১ লাখ নাগরিকের মধ্যে এক লাখ জনকে আনতে প্রায় ৩১০০ কোটি টাকা ব্যয় করে ভাসানচরে আশ্রয়ন প্রকল্প তৈরি করেছে বাংলাদেশ সরকার। নোয়াখালীর হাতিয়ার কাছের ১৩ হাজার একর আয়তনের দ্বীপ ভাসানচরে রোহিঙ্গাদের থাকার ব্যবস্থা করেছে সরকার।
২০২০ সালে ই-কমার্স ও এফ-কমার্সে মানুষের নির্ভরতা বেড়ে যায় ব্যাপক। করোনাকালে মানুষ দৈনন্দিন বাজারসদাই হতে শুরু করে ঈদের কেনাকাটা সবকিছুই করেছে অনলাইন প্লাটফর্মগুলোতে। করোনাকালে ফেসবুকেও উদ্যোক্তাদের সংখ্যা বেড়ে যায়। উইমেন অ্যাণ্ড ই-কমার্স, রিসাইকেলবিনসহ বেশ কিছু গ্রুপে যুক্ত হন হাজার হাজার উদ্যোক্তা। আবার অনেকেই নিজেরাই পেজ পরিচালনা করছেন।
২০২০ সালে মারা গেছেন দেশের বিশিষ্টজনেরা। তাদের মধ্যে রয়েছেন জাতীয় অধ্যাপক লেখক, কথাসাহিত্যিক ও বুদ্ধিজীবী ড. আনিসুজ্জামান,সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান ড. সা’দত হুসাইন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, দেশবরেণ্য শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ। করোনায় মৃত্যু হয়েছে বহু ভাষাবিদ ডক্টর মুহম্মদ শহীদুল্লাহর ছেলে চিত্রশিল্পী, লেখক ও গবেষক মুর্তাজা বশীর, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক, কবি ও প্রাবন্ধিক মনজুরে মওলার।