ফরিদগঞ্জে পিরাহানা মাছ অবাধে বিক্রি চলছে

ফরিদগঞ্জে নিষিদ্ধ পিরাহানা মাছ অবাধে বিক্রি চলছে। উপজেলাসদরসহ প্রত্যন্ত অঞ্চলে প্রতিদিন অবাধে বিক্রি করলেও প্রশাসনিক কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না। উপজেলার পুকুর থেকে শুরু করে ধানের সাথে মাছ চাষ প্রজেক্টগুলোতে দিন দিন এ নিষিদ্ধ পিরহানা মাছ চাষ বৃদ্ধি পেয়েছে। প্রতিদিন ফরিদগঞ্জ সদর বাজারের মৎস্য আড়ৎ , ভাঁটিয়ালপুর চৌরাস্তা মৎস্য আড়ৎ, গল্লাক বাজার মৎস্য অড়তে অবাধে পাইকারী বিক্রি করা হচ্ছে।

খুচরা বিক্রেতারা আড়ৎ থেকে ক্রয় করে প্রত্যন্ত অঞ্চলে বাড়ি বাড়ি ফেরী করে বিক্রি করছে। পিরাহানা মাছ চাষ ও বিপনণ আইনত অপরাধ । তাছাড়া চিকিৎসকদের মতে স্বাস্থ্যের জন্য মারাতœক ক্ষতিকরও বটে। তাই এ মাছটি চাষ ও বিপনণ কারীদের বিরুদ্ধে জেল ও জরিমানার বিধান রয়েছে।

সম্প্রতি উপজেলা সদরের সোনালী মৎস্য আড়তে গিয়ে দেখা গেছে, পিকআপ বেনে ট্রেতে করে আনা হয় পিরাহানা মাছ। একই চিত্র উপজেলার অপরাপর মৎস্য আড়ৎগুলোতেও দেখা গেছে।

সোনালী মৎস্য আড়তের কেরানী শ্যামল, ছবি তুলতে দেখে বারণ করাসহ এত সকালে কে বলছে বাজারে আসতে আপনাদের বলে উক্তি করেন।

এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা মোসা: ফারহানা আক্তার রুমা জানান, পিরাহানা মাছ চাষ ও বিক্রি বেআইনী । লকডাউনের পর ইউএনও‘র সাথে পরামর্শ পূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি জানান, মানব দেহের জন্য পিরাহানা মাছটি ক্ষতিকর বিধায় আইন করেই নিষিদ্ধ করা হয়েছে। আমি উপজেলা মৎস্য কর্মকর্তাকে ব্যবস্থা গ্রহণ করতে বলবো।