জেলা আইনজীবী সমিতির নির্বাচন বিএনপি ও আওয়ামী সমর্থিত প্যানেলের মধ্যে লড়াই হবে হাড্ডা হাড্ডি

মুহাম্মদ ইলিয়াছ পাটওয়ারী

 

চাঁদপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচন আগামী ২৪ জানুয়ারী রবিবার। ঐদিন বেলা ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহন চলবে। জেলা আইনজীবী সমিতি ভবনের দ্বিতীয় তলায় ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। মোট ভোটার হচ্ছে ২শ’ ৯৪ জন।

নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্বে রয়েছেন সমিতির বর্তমান সাধারণ সম্পাদক অ্যাডঃ এমরান হোসেন। প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্বে রয়েছেন সমিতির বর্তমান সভাপতি অ্যাডঃ ইব্রাহীম খলিল এবং সহকারী নির্বাচন কমিশনার দু’জন হচ্ছেন অ্যাডঃ মাইনুল আহসান ও অ্যাডঃ তৌহিদুল ইসলাম তরুণ। এ নির্বাচনে বিএনপি এবং আওয়ামী লীগ ও সমমনা রাজনৈতিক দল সমর্থিত দুটি প্যানেল প্রতিদ্ব›িদ্বতা করছে।

প্যানেল দুটি হচ্ছে: বিএনপিসহ সমমনা রাজনৈতিক দল সমর্থিত ‘সমমনা আইনজীবী ঐক্যফ্রন্ট’ মনোনীত অ্যাডঃ মোহাম্মদ বাবর বেপারী-অ্যাডঃ আবদুল্লাহীল বাকী-অ্যাডঃ মো: আলম খান মঞ্জ পরিষদ এবং বঙ্গবন্ধু আওয়ামী সমর্থিত ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ’ প্যানেলে অ্যাডঃ মো: আহছান হাবীব-অ্যাডঃ আব্দুল¬াহ আল মামুন-অ্যাডঃ মো: গোলাম কাউছার শামীম পরিষদ।

সমিতির মোট ১৫টি পদে দুই প্যানেলের ১৫ জন করে ৩০ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। গত ১৭ জানুয়ারী রবিবার মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিন উভয় প্যানেলের প্রার্থীরা রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দেন। একই দিন মনোনয়নপত্র বাছাই এবং প্রার্থীতা প্রত্যাহারের সময়সীমা শেষে রিটার্নিং অফিসার উভয় প্যানেলের পূর্ণাঙ্গ প্যানেলকেই চূড়ান্ত এবং বৈধ প্রার্থী হিসেবে ঘোষনা দেন।

প্রার্থীরা মূলত এরপর থেকেই নেমে যান প্রচার-প্রচারনায় এবং গনসংযোগে। বর্তমান আদালত অঙ্গণে উৎসবমুখর পরিবেশ এবং সাজ সাজ অবস্থা বিরাজ করছে। পোস্টার, ব্যানার ও ফেস্টুনে ছেয়ে গেছে পুরো আদালত অঙ্গণসহ চেয়ারম্যানঘাট এলাকা। প্রার্থীরা এখন ভোট প্রার্থনায় ব্যস্ত। এই শীতের সকালে কাকডাকা ভোরে বেরিয়ে যান ভোটারদের উদ্দেশ্যে। নানাভাবে ভোটারদের মন জয় করতে চেষ্টা করে যাচ্ছেন। উভয় প্যানেলের প্রার্থীরা কখনো সম্মিলিতভাবে আবার কখনো একাকী প্রচারনা চালাচ্ছেন। তবে প্রার্থীদের অধিকাংশ এককভাবেই ভোটারদের বাড়ি বাড়ি যাচ্ছেন।

বর্তমান আদালত অঙ্গণে উৎসবমুখর পরিবেশ এবং সাজ সাজ অবস্থা বিরাজ করছে।

প্রার্থী, দল সমর্থিত ভোটার এবং কিছুটা নিরপেক্ষ ভোটারদের সাথে আলাপ করে বুঝা গেলো, এবার উভয় প্যানেলের মধ্যে লড়াই হবে হাড্ডা হাড্ডি। উপযুক্ততা এবং অভিজ্ঞতার আলোকে বলতে গেলে উভয় প্যানেলের প্রার্থীরাই প্রায় সমান অবস্থানে রয়েছে। জয়-পরাজয় নির্ধারনে ভোটের ব্যবধান তেমন একটা হবেনা বলে ধারণা করা হচ্ছে। তবে কোনো প্যানেলই এককভাবে বিজয়ী হওয়ার সম্ভাবনা তেমন একটা নেই বলে বুঝা যাচ্ছে।

এদিকে উভয় প্যানেলের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের বিষয়ে জানা গেছে, উভয় প্যানেলের প্রার্থীরা হচ্ছেন: সমমনা আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীরা হলেন সভাপতি মোহাম্মদ বাবর বেপারী, সিনিয়র সহ সভাপতি মোঃ নুরুল্লাহ, জুনিয়র সহ সভাপতি আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর হোসেন শেখ, সাধারণ সম্পাদক মোঃ আব্দুল্লাহ বাকী, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আলম খান মঞ্জু, সম্পাদক ফরমস আতিকুর রহমান হাওলাদার, সম্পাদক লাইব্রেরী জেসমিন আক্তার, সম্পাদক সমাজ কল্যাণ ও সেমিনার মোঃ মোজাহেদুল ইসলাম (সাদ্দাম), জেনারেল অডিটর মোঃ কামাল হোসেন পাটওয়ারী, রানিং অডিটর মোঃ নাঈম হোসেন তালুকদার,

চেয়ারম্যান রেজিষ্টারিং অথরিটি আব্দুল কাদের খান, সম্পাদক রেজিষ্টারিং অথরিটি রেজাউর রহমান শাওন, সদস্য রেজিষ্টারিং অথরিটি মানছুর আহমদ, সদস্য রেজিষ্টারিং অথরিটি শাহাদাত সরকার শাওন।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্রার্থীরা হলেন সভাপতি মোঃ আহছান হাবীব, সিনিয়র সহ সভাপতি মোঃ সহিদ উল্যাহ কায়ছার,জুনিয়র সহ সভাপতি এম. এ হালিম পাটওয়ারী, সাধারণ সম্পাদক মোঃ আব্দুল্লাহ আল মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ গোলাম কাউছার শামীম, সম্পাদক ফরমস মোঃ রেজাউল করিম, সম্পাদক লাইব্রেরী সালমা আক্তার, সম্পাদক সমাজ কল্যাণ ও সেমিনার মোঃ জাহাঙ্গীর হোসেন ফরাজী, জেনারেল অডিটর মোঃ নুরুল আমিন খান,

রানিং অডিটর মোঃ আজিজুল হক হিমেল, চেয়ারম্যান রেজিষ্টারিং অথরিটি মোঃ আল আমিন হোসেন উজ্জল, সম্পাদক রেজিষ্টারিং অথরিটি প্রভাষ চন্দ্র সাহা, সদস্য রেজিষ্টারিং অথরিটি মোঃ শাখাওয়াত হোসেন শেখ, সদস্য রেজিষ্টারিং অথরিটি মোঃ জহিরুল ইসলাম খান জহির, সদস্য রেজিষ্টারিং অথরিটি মোঃ সাফায়েত হোসেন।