কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির বরখাস্ত

কচুয়ায় শিক্ষা প্রকৌশল বিভাগের উপ-সহকারী প্রকৌশলী নুর আলমকে শারীরিকভাবে লাঞ্ছিত করার অভিযোগে কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশিরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার (২৩ জুলাই) স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মোহাম্মদ জহিরুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে (স্মারক নং-৪৬.০০.০০০০.০৪৫.২৭০০২.২০-২৯৯) তাকে বরখাস্ত করার কথা জানানো হয়েছে।
প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশিরের কর্মকা- উপজেলা পরিষদে কর্মরত কর্মচারীদের মধ্যে হাতাশা এবং ক্ষোভের সৃষ্টি করতে পারে, যা সার্বিকভাবে উপজেলা পরিষদ কার্যক্রম বাস্তবায়নে অচলাবস্থা সৃষ্টি ও জনস্বার্থ মারাত্মকভাবে বিঘি্নত হওয়ার আশঙ্কাসহ অন্যান্য উপজেলা পরিষদে বিরূপ প্রভাব ফেলতে পারে। সেহেতু, সরকার জনস্বার্থে তাকে তার সেই পদ হতে সাময়িকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

প্রজ্ঞাপনে আরো উল্লেখ করা হয়, উপজেলা পরিষদ আইন, ১৯৯৮-এর ১৩ (খ) ধারা অনুসারে চাঁদপুর জেলার কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহানকে কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যানের পদ হতে সাময়িক বরখাস্ত করা হলো এবং কচুয়া উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১-কে উপজেলা পরিষদের কাজ পরিচালনার জন্য পরিষদের আর্থিক ক্ষমতা প্রদান করা হলো।
জানা যায়, গত শনিবার শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী নুর আলমের উপর হামলার ঘটনায় কচুয়া থানায় মামলা দায়ের করা হয়। শনিবার রাতে নুর আলম বাদী হয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশিরকে প্রধান আসামী করে মামলাটি দায়ের করেন। এরই সাথে তার সাথে থাকা ইমাম হোসেন ও জহির হোসেনসহ আরো ১৫/২০ জনকে অজ্ঞাতনামা আসামী করা হয়েছে।

উপ-সহকারী প্রকৌশলী কর্তৃক গত ১৯ জুলাই কচুয়া থানায় দায়ের করা মামলার এজাহার সূত্রে জানা যায়, চাঁদপুর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অধীনে কচুয়া উপজেলা পরিষদ সংলগ্ন ৬ কোটি টাকা ব্যয়ে ‘কচুয়া শহীদ স্মৃতি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়’-এর একটি ৬তলা ভবন নির্মাণ কাজ চলছে। ওই ভবনের ইতোমধ্যে এক তলার ছাদ ঢালাই কাজ শেষ হয়েছে। কাজ করার জন্যে ঠিকাদার নতুন করে আবার নির্মাণসামগ্রী এনেছেন। ওই নির্মাণসামগ্রীর মান যাচাই করার জন্যে নির্মাণাধীন ভবনে গিয়েছেন উপ-সহকারী প্রকৌশলী নুর আলম। যাওয়ার সময় তিনি সাথে কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপায়ন দাস শুভকে নিয়ে যান। প্রকৌশলী ও ইউএনও নির্মাণসামগ্রী যাচাই করছিলেন। হঠাৎ করে উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির তার লোকজন নিয়ে তাদের উপর অতর্কিত হামলা চালান এবং অকথ্য ভাষায় গালিগালাজ করেন।