কচুয়ায় সবুজ পাতায় প্রকৃতি সেজেছে নতুন সাজে

সাইফুল ইসলাম সুমন

শীত শেষে চলছে বসন্তকাল। গাছের সকল পাতাগুলো ঝরে গিয়ে গজেছে নতুন পাতা। চারদিকে শুধু সবুজের সমারোহ। এ যেন প্রকৃতিতে এক অন্যরকম সৌন্দর্যের সৃষ্টি হয়েছে। পুরনো পাতাগুলো ঝরে গিয়ে নতুন পাতা জন্ম নেয়ায় গাছে গাছে জেগেছে নতুন প্রাণ।

কচুয়ায় বছরের এই সময়টায় সকল প্রকারের গাছগুলোতে নতুন পাতায় একাকার হয়ে যায়। যে দিকে চোখ যায় সে দিকে দেখা যায় শুধু সবুজ আর সবুজ। এ দেখে মনে প্রশান্তির সৃষ্টি হয়। যে কারো ভাল লাগবে এরূপ সৌন্দর্য প্রদর্শণ করলে।

শীতের শেষে সকল পাতাগুলো ঝরে গিয়ে গাছ হয়ে যায় ন্যাড়া। বসন্ত আসলেই গাছের পাতা জন্মে প্রকৃতিকে করে সৌন্দর্য ভরা। এই সময়টায় নতুন রুপে ছেয়ে যায় গোটা বৃক্ষরাজি।

শিক্ষার্থী মো. ফয়সাল রাব্বি বলেন, বসন্তকাল আসলেই গাছের সকল পাতাগুলো নতুন করে ফুটতে শুরু হয়। চারদিকে শুধু সবুজ আর সবুজ দেখা যায়। ফলে এক অন্যরকম সৌন্দর্যের সৃষ্টি হয়। যা দেখতে আমাদের সকলেরই ভালো লাগে।

কৃষক গোলাপ শাহ বলেন, জমিতে প্রচন্ড রৌদ্রে বসে কাজ করছি। কাজ করতে করতে যখন ক্লান্ত হয়ে যাই তখনি সবুজ গাছের নিচে এসে বসি। এতে শরীর ও মন দুটোই ভালো লাগে।

কথায় আছে, গাছ লাগান পরিবেশ বাঁচান। যদি পৃথিবীতে কোন ধরনের গাছ না থাকত তাহলে পৃথিবীটা মরুভূমি হয়ে থাকতো, আর এখানে বসবাস করা যেত না। গাছ আমাদের অক্সিজেন এবং ছায়া প্রদান করে। কাল বৈশাখী ঝড়, তুফান ও প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন ধরনের বিপদ আপদ থেকে গাছই আমাদের রক্ষা করে।

তাই আমরা যত বেশি বেশি গাছ লাগাব ততবেশি বসবাসযোগ্য হবে আমাদের এই পৃথিবী। প্রজন্ম পাবে সুন্দর সুশীতল চমৎকার এক নতুন আগামী।

ছবি: কচুয়ায় পুরনো পাতা ঝড়ে গাছে গাছে নতুন পাতা জন্ম নেয়ায় বেড়েছে প্রকৃতির সৌন্দর্য।