আজ চাঁদপুর সদরের ৯ ইউনিয়নে ভোট গ্রহন আ’লীগের নৌকা প্রার্থীরা বিজয়ের সম্ভাবনা, বিনা ভোটে দু’ চেয়ারম্যান বিজয়ী, স্থগিত ১

চাঁদপুর দিগন্ত রিপোর্ট
আজ ১১ নভেম্বর বৃহস্পতিবার চাঁদপুর সদর উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে ৯টি ইউনিয়ন পরিষদের ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।
শেষ প্রান্তে এসে হাইকোর্ট ছয় মাসের জন্য হানারচর ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করায় বর্তমানে ৯টি ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এই ৯টির মধ্যে ২টিতে চেয়ারম্যান ও ১২ জন সদস্য প্রার্থী বিনাপ্রতিদ্ব›দ্বীতায় নির্বাচিত হওয়ায় দুটি ইউপিতে শুধুমাত্র সদস্য পদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপে অনুষ্ঠিতব্য ৮৪৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচন।

৯ ইউনিয়ন পরিষদ নির্বাচনে বর্তমানে ৩৭৬ জন প্রার্থী প্রতিদ্ব›দ্বীতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩১ জন, সংরক্ষিত মহিলা আসনে ৬৯ জন এবং সাধারণ সদস্য পদে ২৭৫ জন। কাগজ-কলমে নাম থাকলেও ইতিমধ্যে বেশ কয়েকেজন চেয়ারম্যান ও সদস্য প্রার্থী পত্রিকা ও সভা করে প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন। ফলে প্রার্থীর সংখ্যা কিছুটা কমেছে। এছাড়াও মৈশাদী ইউনিয়নে সংরক্ষিত আসনের এক মহিলা প্রার্থী মারা গেছেন।

নির্বাচনে আওয়ামী লীগসহ বিভিন্ন দল অংশ গ্রহণ করলেও

বিএনপি সরাসরি প্রতীক দিয়ে ভোটের মাঠে না থাকলেও বিভিন্ন ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন। তবে তাদের প্রতি স্থানীয় ভাবে দলের সমর্থন না থাকায় ব্যক্তি ইমেজ নিয়েই নির্বাচন করছে তারা। এর ফলে এক চেটিয়া ভাবে মাঠ চষে বেড়িয়েছেন আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা।

তারা জয়ের আশা নিয়েই গত ২৭ অক্টোবর প্রতীক গ্রহণ করে মাঠে নেমে পড়েছেন। দলীয় নেতাকর্মী ও ভোটারদের সমর্থন পেয়ে ৭ ইউনিয়নে আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থীরা জয়ী নিয়ে আশাবাদ প্রকাশ করছেন।

নির্বাচনের প্রস্তুতি হিসেবে গত ৭-৮ নভেম্বর চাঁদপুরে ইউপি নির্বাচনের প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারগণের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। প্রতি কেন্দ্রের জন্য ১ জন প্রিজাইডিং, প্রতি বুথের জন্যে ১ জন সহকারী প্রিজাইডিং ও ২ জন পোলিং অফিসার নিয়োগ করেছে নির্বাচন কমিশন। কেন্দ্র ১০৫ টি। ফলে ১০৫ জন প্রিজাইডিংসহ সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারগণ ১ দিনের প্রশিক্ষণ দেয়া হবে। এরমধ্যে হানারচর ইউনিয়নের কেন্দ্র গুলো বাদ পরছে।
১০ ইউনিয়নের ভোটার ১ লাখ ৯৩ হাজার ৪শ ৯৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১০ লাখ ১ হাজার ৮৪ জন এবং মহিলা ভোটার সংখ্যা ৯২ হাজার ৪শ ৫১ জন।

চাঁদপুর সদর উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে বিষ্ণুপুরে চেয়ারম্যান প্রার্থী ৩ জন।

তারা হলেন, নৌকা প্রতিকে আ’লীগের বর্তমান চেয়ারম্যান নাছির উদ্দিন খান শামীম, হাতপাখা প্রতিক ইসলামী আন্দোলনের অজিউল্লাহ সরকার, স্বতন্ত্র খোরশেদ আলম (আনারস)। সাধারণ সদস্য ২৫ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৬ জন।

আশিকাটিতে চেয়ারম্যান প্রার্থী ৩ জন। তারা হলেন, নৌকা প্রতিকে বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ বিল্লাল হোসেন পাটওয়ারী, হাতপাখা প্রতিক মো. মাসুদ গাজী, স্বতন্ত্র দেলওয়ার হোসেন খান (চশমা)। সাধারণ সদস্য ৩৬ জন ও সংরক্ষিত মহিলা সদস্য ৫ জন।

শাহমাহমুদপুর চেয়ারম্যান প্রার্থী ৪জন। তারা হলেন, (নৌকা) প্রতিক মাসুদুর রহমান নান্টু, (হাতপাখা) প্রতিক মো. শাহ জামাল গাজী, স্বতন্ত্র মোঃ রফিকুল ইসলাম (আনারস), বর্তমান চেয়ারম্যান স্বপন মাহমুদ (টেলিফোন)। সাধারণ সদস্য ৩৭জন ও সংরক্ষিত মহিলা সদস্য ১০জন।
রামুপুর চেয়ারম্যান পদে (নৌকা) প্রতিকের প্রার্থী বর্তমান চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। সাধারণ সদস্য ৩৫ জন ও সংরক্ষিত মহিলা সদস্য ৮জন।

মৈশাদী চেয়ারম্যান প্রার্থী ৩ জন। তারা হলেন, (নৌকা) প্রতিক মো. নুরুল ইসলাম পাটওয়ারী, (হাতপাখা) প্রতিক আজহারুল ইসলাম, স্বতন্ত্র বিএনপির নেতা আবু জাফর মোঃ সালেহ (আনারস)। সাধারণ সদস্য ৩৪ জন ও সংরক্ষিত মহিলা সদস্য ৭জন।

তরপুরচন্ডী চেয়ারম্যান পদে (নৌকা) প্রতিকের প্রার্থী বর্তমান চেয়ারম্যান

ইমাম হাসান রাসেল গাজী বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। সাধারণ সদস্য ১৯ জন ও সংরক্ষিত মহিলা সদস্য ৮জন।

বাগাদী চেয়ারম্যান প্রার্থী ৫ জন। তারা হলেন, (নৌকা) প্রতিক বর্তমান চেয়ারম্যান আলহাজ মো. বেলায়েত হোসেন গাজী বিল্লাল, (হাতপাখা) প্রতিক মো. নেয়ামত উল্লাহ, স্বতন্ত্র (চশমা) প্রতিক বিএনপির নেতা মোঃ বরকত উল্ল্যাহ খান, (আনারস) মো. মানিক মিয়া, জাকের পার্টির মুনসুর বেপারী (গোলাপ ফুল)। সাধারণ সদস্য ৩৫ জন ও সংরক্ষিত মহিলা সদস্য ৫ জন।

বালিয়া চেয়ারম্যান প্রার্থী ৭জন। তারা হলেন, (নৌকা) প্রতিক রফিক উল্যাহ মাস্টার, (হাতপাখা) প্রতিক মো. নুরুদ্দিন খান, স্বতন্ত্র (টেলিফোন) প্রতিক হাফিজুর রহমান, (আনারস) মোঃ জাহাঙ্গীর হোসেন তফাদার, (মটর সাইকেল) মোঃ কামরুল হাসান খান, (চশমা) প্রতিক গাজী মোঃ মাসুদ রায়হান, বর্তমান চেয়ারম্যান তাজুল ইসলাম (টেবিল ফ্যান)। সাধারণ সদস্য ১৯ জন ও সংরক্ষিত মহিলা সদস্য ১১জন।

চান্দ্রা ইউনিয়ন চেয়ারম্যান প্রার্থী ৪ জন। তারা হলেন, (নৌকা) প্রতিকের বর্তমান চেয়ারম্যান খান জাহান আলী কালু পাটওয়ারী, (হাতপাখা) প্রতিক মাও. মো. মজিবুর রহমান মিয়াজী, স্বতন্ত্র (ঘোড়া) মুকবুল হোসেন, আব্দুর রহমান বেপারী (আনারস) । সাধারণ সদস্য ৩৫ জন ও সংরক্ষিত মহিলা সদস্য ৯জন।