আজ চাঁদপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচন দু’প্যানেলের মধ্যে লড়াই হবে হাড্ডা হাড্ডি

চাঁদপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচন-২০২২ আজ ২৩ জানুয়ারী রবিবার। দিনের ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহন চলবে। জেলা আইনজীবী সমিতি ভবনের দ্বিতীয় তলায় ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। মোট ভোটার হচ্ছে ৩শ’ ৩৭ জন। সমিতির মোট ১৫টি পদে দুই প্যানেলের ১৫ জন করে ৩০ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন।

গত ১৭ জানুয়ারী সোমবার মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিন উভয় প্যানেলের প্রার্থীরা রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দেন। একই দিন মনোনয়নপত্র বাছাই এবং প্রার্থীতা প্রত্যাহারের সময়সীমা শেষে রিটার্নিং অফিসার উভয় প্যানেলের পূর্ণাঙ্গ প্যানেলকেই চূড়ান্ত এবং বৈধ প্রার্থী হিসেবে ঘোষনা দেন।

প্রার্থীরা মূলত এরপর থেকেই নেমে যান প্রচার-প্রচারনায় এবং গনসংযোগে। বর্তমান আদালত অঙ্গণে উৎসবমুখর পরিবেশ এবং সাজ সাজ অবস্থা বিরাজ করছে। পোস্টার, ব্যানার ও ফেস্টুনে ছেয়ে গেছে পুরো আদালত অঙ্গণসহ চেয়ারম্যানঘাট এলাকা। প্রার্থীরা এখন ভোট প্রার্থনায় ব্যস্ত।

এই শীতের সকালে কাকডাকা ভোরে বেরিয়ে যান ভোটারদের উদ্দেশ্যে।

নানাভাবে ভোটারদের মন জয় করতে চেষ্টা করে যাচ্ছেন। উভয় প্যানেলের প্রার্থীরা কখনো সম্মিলিতভাবে আবার কখনো একাকী প্রচারনা চালাচ্ছেন। তবে প্রার্থীদের অধিকাংশ এককভাবেই ভোটারদের বাড়ি বাড়ি যাচ্ছেন। প্রার্থী, দল সমর্থিত ভোটার এবং কিছুটা নিরপেক্ষ ভোটারদের সাথে আলাপ করে বুঝা গেলো, এবার উভয় প্যানেলের মধ্যে লড়াই হবে হাড্ডা হাড্ডি।

উপযুক্ততা এবং অভিজ্ঞতার আলোকে বলতে গেলে উভয় প্যানেলের প্রার্থীরাই প্রায় সমান অবস্থানে রয়েছে। জয়-পরাজয় নির্ধারনে ভোটের ব্যবধান তেমন একটা হবেনা বলে ধারণা করা হচ্ছে। তবে কোনো প্যানেলই এককভাবে বিজয়ী হওয়ার সম্ভাবনা তেমন একটা নেই বলে বুঝা যাচ্ছে।
প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্বে রয়েছেন অ্যাড. শহিদ উল্ল্যাহ কায়সার এবং নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্বে রয়েছেন অ্যাড. আলম খান মঞ্জুর। সহকারী নির্বাচন কমিশনার অ্যাড. এম এ হালিম পাটওয়ারী। এ নির্বাচনে বিএনপি এবং আওয়ামী লীগ ও সমমনা রাজনৈতিক দল সমর্থিত দুটি প্যানেল প্রতিদ্ব›িদ্বতা করছে।

প্যানেল দুটি হচ্ছে: বিএনপিসহ সমমনা রাজনৈতিক দল সমর্থিত ‘সমমনা আইনজীবী ঐক্য প্যানেল’ মনোনীত সভাপতি পদে অ্যাড. কামাল উদ্দিন আহমেদ, সাধারন সম্পাদক পদে অ্যাড. মোহাম্মদ মহসীন খান ও যুগ্ম সাধারন সম্পাদক পদে অ্যাড. মো. আব্দুল মান্নান মিয়াজী পরিষদ এবং বঙ্গবন্ধু আওয়ামী সমর্থিত ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ’ প্যানেলে অ্যাডঃ মো: আহছান হাবীব-অ্যাডঃ আব্দুল¬াহ আল মামুন-অ্যাডঃ মো: গোলাম কাউছার শামীম পরিষদ।

এদিকে উভয় প্যানেলের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের বিষয়ে জানা গেছে,

উভয় প্যানেলের প্রার্থীরা হচ্ছেন: সম্মিলিত আইনজীবী সমম্বয় পরিষদের (আওয়ামীলীগ) প্রার্থীরা হলো- সভাপতি পদে অ্যাডভোকেট মো. আহছান হাবীব, সিনিয়র সহ-সভাপতি অ্যাড. মো. মাইনুল আহছান, জুনিয়র সহ-সভাপতি অ্যাড. আবু তাহের তালুকদার,

সাধারণ সম্পাদক অ্যাড. মো. আবদুল্লাহ আল মামুন, যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাড. মো. গোলাম কাউছার শামীম, সম্পাদক লাইব্রেরী অ্যাড. নিবাস চন্দ্র সরকার, সম্পাদক সমাজকল্যান ও সেমিনার অ্যাড. মো. ইমাম হোসেন টিটু, সম্পাদক ফরমস অ্যাড. মোহাম্মদ নুরুল আমিন খান, জেনারেল অডিটর অ্যাড. রেজাউল করিম, রানিং অডিটর অ্যাড. মো. জাহাঙ্গীর হোসেন ফরাজী, চেয়ারম্যান রেজিস্টারিং অথরিটি অ্যাড. মো. সাফায়াত হোসেন তালুকদার, সম্পাদক রেজিস্টারিং অথরিটি অ্যাড. মো. মাসুদ রাণা পাটওয়ারী, সদস্য রেজিস্টারিং অথরিটি অ্যাড. তাসলিমা আক্তার, অ্যাড. মো. শাখাওয়াত হোসেন মজুমদার ও অ্যাড. মো. আবু কাউছার।

নির্বাচনে সমমনা আইনজীবী ঐক্য প্যানেল মনোনীত (বিএনপি) পদের প্রার্থীরা হলো- সভাপতি পদে আলহাজ অ্যাড. কামাল উদ্দিন আহমেদ, সিনিয়র সহ-সভাপতি অ্যাড. মো. সহিদুল হক খান, জুনিয়র সহ-সভাপতি অ্যাড. এ.এন.এম মাঈনুল ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাড. মোহাম্মদ মহসীন খান, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. মো. আব্দুল মান্নান মিয়াজী, সম্পাদক ফরম অ্যাড. মো. কাইয়ুম হোসেন সুমন,

সম্পাদক লাইব্রেরী অ্যাড. মো. শাহজাহান খান, সম্পাদক, সমাজকল্যাণ ও সেমিনার অ্যাড. রেজাউর রহমান (শাওন), জেনারেল অডিটর অ্যাড. শাহদাত সরকার শাওন, রানিং অডিটর অ্যাড. মো. নাদিম হোসেন তালুকদার, চেয়ারম্যান রেজিস্টারিং অথরিটি অ্যাড. মো. আবুল হাসনাত বেপারী, সম্পাদক রেজিস্টারিং অথরিটি অ্যাড. মোহাম্মদ হাসিব, সদস্য রেজিস্টারিং অথরিটি অ্যাড. মো. সুমন মিয়া, অ্যাড. ইমাম হোসেন (সুমন) ও অ্যাড. মোহাম্মদ মুসলিম মিয়াজী।